ভারতের পশ্চিমবঙ্গের বাকুড়া জেলা থেকে পূর্ব বর্ধমানে যাওয়ার পথে ছোট্র উপশহর আড়াডাঙ্গা। আড়াডাঙ্গা’র একটি মিষ্টান্নের দোকানের নাম ‘বঙ্গবন্ধু মিষ্টান্ন ভাণ্ডার’।
বর্তমানে দোকানটির মালিক যিনি, তার পিতামহ দোকানটি তৈরী করে নাম দিয়েছিলেন ‘বঙ্গবন্ধু মিষ্টান্ন ভাণ্ডার’। বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যূদয়ের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবদ্দশাতেই তৈরী করা হয় দোকানটি। বঙ্গবন্ধুর প্রতি ভিন্ন একটি দেশের নাগরিকের শ্রদ্ধার অপার নির্দশন এই দোকান।
বঙ্গবন্ধু বেঁচে থাকবেন সারা পৃথিবীর নির্যাতিত, নিপীড়িত ও মুক্তিকামী মানুষের আদর্শ ও অনুপ্রেরনা হয়ে। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে।
বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নন, বঙ্গবন্ধু সারা বিশ্বের।
ভারতের পশ্চিমবঙ্গের বাকুড়া জেলা থেকে পূর্ব বর্ধমানে যাওয়ার পথে ছোট্র উপশহর আড়াডাঙ্গা। আড়াডাঙ্গা’র একটি মিষ্টান্নের দোকানের নাম ‘বঙ্গবন্ধু মিষ্টান্ন ভাণ্ডার’। বর্তমানে দোকানটির মালিক যিনি, তার পিতামহ দোকানটি তৈরী করে নাম দিয়েছিলেন ‘বঙ্গবন্ধু মিষ্টান্ন ভাণ্ডার’। বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যূদয়ের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবদ্দশাতেই তৈরী করা হয় দোকানটি। বঙ্গবন্ধুর প্রতি ভিন্ন একটি দেশের নাগরিকের শ্রদ্ধার অপার নির্দশন এই দোকান। বঙ্গবন্ধু বেঁচে থাকবেন সারা পৃথিবীর নির্যাতিত, নিপীড়িত ও মুক্তিকামী মানুষের আদর্শ ও অনুপ্রেরনা হয়ে। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে। বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নন, বঙ্গবন্ধু সারা বিশ্বের।
Like
Yay
2
0 Comments 0 Shares 40 Views 0 Reviews