যখন কোন কিছু বিনামূল্যে পাওয়া যায়,
বুঝে নিও তার জন্য অনেক বড় মূল্য দিতে হবে।

নোবেল বিজয়ী 'ডেসমন্ট টু টু' একবার বলেছিলেন, 'যখন মিশনারীরা আফ্রিকায় এসেছিল, তখন তাদের কাছে শুধু বাইবেল ছিল এবং আমাদের জমি ছিল' । তারা বলল, 'আমরা আপনার জন্য দোয়া করতে এসেছি'। আমরা চোখ বন্ধ করেছি, যখন খুললাম তখন আমাদের হাতে বাইবেল ছিল, আর তাদের হাতে আমাদের জমি ছিল ।

একইভাবে যখন সোশ্যাল নেটওয়ার্ক সাইট এলো। তখন তাদের ফেসবুক - হোয়াটসঅ্যাপ ছিল, আর আমাদের ছিল স্বাধীনতা ও গোপনীয়তা।

তারা বলেছিল 'এটা বিনামূল্যে'। আমরা চোখ বন্ধ করেছিলাম এবং যখন খুললাম তখন আমাদের ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ আছে এবং তাদের কাছে আমাদের স্বাধীনতা ও ব্যক্তিগত তথ্য আছে।

যখনই কোন কিছু ফ্রী পাওয়া যায় তখনই তার মূল্য আমাদের স্বাধীনতা দিয়ে দিতে হয়।

"জ্ঞান থেকে শব্দ বোঝা যায়, অভিজ্ঞতা থেকে অর্থ বোঝা যায়"

দেশকে স্বনির্ভর করতে বিদেশী পণ্য বাদ দিয়ে স্বদেশী পণ্য কিনুন, পণ্য কিনলেই মান বাড়বে, কোম্পানী বাড়বে, প্রতিযোগীতা বাড়বে।দেশীয় কোম্পানী বাঁচলে আমরা বাঁচবো।দেশের লক্ষ যুবকের কর্মসংস্থান হচ্ছে দেশীয় কোম্পানীতে।তাদের পরিবারগুলোর ভরণপোশনের ব্যবস্থা হচ্ছে।
সাবান - মেরিল, কেয়া, সেপনিল, তিব্বত, তিব্বত ৫৭০, Lifeguard, Cute
বাথরুম পরিষ্কার – Shakti, Clean Master, Finis, Amana, Xtreme
টুথপেষ্ট - Magic Harbal, White Plus, Cute, Active Toothpaste
চুলের তৈল - জুঁই, মায়া, কলম্বো, মেরিল অলিভ অয়েল, Cute
গুড়োদুধ – Pusti, ACI, Pure Milk, AMA, Mars, Starship, Danish
ডিটারজেন্ট - কেয়া, তিব্বত, White Plus, Chaka, Jet
চা-ইস্পাহানি, Bengal, Kazi, Cylon (আবুল খায়ের)
Danish
শ্যাম্পু-কেয়া, Cute, Revive, Meril, Select Plus
সয়াবিন তৈল – পুষ্টি, বসুন্ধরা, সেনা, Teer, Fresh
Petrolium Jelly - Meril, Tibet, Cute, SMC,
মশা নিরোধ সামগ্রী – Xpel, Sepnil, Xtreme -
Room Freshner - Spring, Basundhara
ময়দা, আটা – Teer, Basundhara, Fresh
নুডলস - কোকোলা, বসুন্ধরা, Foodi
চাল - পুষ্টি, চাষী, চিনিগুড়া, Teer
চিনি - Teer, Fresh, আখের চিনি
সরিষার তৈল - রাধুনি, পুষ্টি, Teer
বিস্কুট - Radisho, Olympic. Danish
লবণ- Teer, ACI, Fresh Danish
পানি - Jibon, MUM
টিস্যু - বসুন্ধরা, ফ্রেশ গারটেক্স
এক সময়ের সোনালী আঁশ পাটশিল্প ধবংশ হয়ে গেছে,,চামড়া শিল্প ধবংশ হয়ে গেছে।।যেগুলো আছে সেগুলোকে টিকিয়ে রাখার জন্য আমাদের দেশীয় পণ্য কিনতে হবে।নইলে একদিন আমরা পুরো পরনির্ভরশীল হয়ে পড়বো।দেশের শিল্প বাঁচান নিজে বাঁচুন
©
অবশ্যই শেয়ার করুন!
যখন কোন কিছু বিনামূল্যে পাওয়া যায়, বুঝে নিও তার জন্য অনেক বড় মূল্য দিতে হবে। নোবেল বিজয়ী 'ডেসমন্ট টু টু' একবার বলেছিলেন, 'যখন মিশনারীরা আফ্রিকায় এসেছিল, তখন তাদের কাছে শুধু বাইবেল ছিল এবং আমাদের জমি ছিল' । তারা বলল, 'আমরা আপনার জন্য দোয়া করতে এসেছি'। আমরা চোখ বন্ধ করেছি, যখন খুললাম তখন আমাদের হাতে বাইবেল ছিল, আর তাদের হাতে আমাদের জমি ছিল । একইভাবে যখন সোশ্যাল নেটওয়ার্ক সাইট এলো। তখন তাদের ফেসবুক - হোয়াটসঅ্যাপ ছিল, আর আমাদের ছিল স্বাধীনতা ও গোপনীয়তা। তারা বলেছিল 'এটা বিনামূল্যে'। আমরা চোখ বন্ধ করেছিলাম এবং যখন খুললাম তখন আমাদের ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ আছে এবং তাদের কাছে আমাদের স্বাধীনতা ও ব্যক্তিগত তথ্য আছে। যখনই কোন কিছু ফ্রী পাওয়া যায় তখনই তার মূল্য আমাদের স্বাধীনতা দিয়ে দিতে হয়। "জ্ঞান থেকে শব্দ বোঝা যায়, অভিজ্ঞতা থেকে অর্থ বোঝা যায়" দেশকে স্বনির্ভর করতে বিদেশী পণ্য বাদ দিয়ে স্বদেশী পণ্য কিনুন, পণ্য কিনলেই মান বাড়বে, কোম্পানী বাড়বে, প্রতিযোগীতা বাড়বে।দেশীয় কোম্পানী বাঁচলে আমরা বাঁচবো।দেশের লক্ষ যুবকের কর্মসংস্থান হচ্ছে দেশীয় কোম্পানীতে।তাদের পরিবারগুলোর ভরণপোশনের ব্যবস্থা হচ্ছে। সাবান - মেরিল, কেয়া, সেপনিল, তিব্বত, তিব্বত ৫৭০, Lifeguard, Cute বাথরুম পরিষ্কার – Shakti, Clean Master, Finis, Amana, Xtreme টুথপেষ্ট - Magic Harbal, White Plus, Cute, Active Toothpaste চুলের তৈল - জুঁই, মায়া, কলম্বো, মেরিল অলিভ অয়েল, Cute গুড়োদুধ – Pusti, ACI, Pure Milk, AMA, Mars, Starship, Danish ডিটারজেন্ট - কেয়া, তিব্বত, White Plus, Chaka, Jet চা-ইস্পাহানি, Bengal, Kazi, Cylon (আবুল খায়ের) Danish শ্যাম্পু-কেয়া, Cute, Revive, Meril, Select Plus সয়াবিন তৈল – পুষ্টি, বসুন্ধরা, সেনা, Teer, Fresh Petrolium Jelly - Meril, Tibet, Cute, SMC, মশা নিরোধ সামগ্রী – Xpel, Sepnil, Xtreme - Room Freshner - Spring, Basundhara ময়দা, আটা – Teer, Basundhara, Fresh নুডলস - কোকোলা, বসুন্ধরা, Foodi চাল - পুষ্টি, চাষী, চিনিগুড়া, Teer চিনি - Teer, Fresh, আখের চিনি সরিষার তৈল - রাধুনি, পুষ্টি, Teer বিস্কুট - Radisho, Olympic. Danish লবণ- Teer, ACI, Fresh Danish পানি - Jibon, MUM টিস্যু - বসুন্ধরা, ফ্রেশ গারটেক্স এক সময়ের সোনালী আঁশ পাটশিল্প ধবংশ হয়ে গেছে,,চামড়া শিল্প ধবংশ হয়ে গেছে।।যেগুলো আছে সেগুলোকে টিকিয়ে রাখার জন্য আমাদের দেশীয় পণ্য কিনতে হবে।নইলে একদিন আমরা পুরো পরনির্ভরশীল হয়ে পড়বো।দেশের শিল্প বাঁচান নিজে বাঁচুন © অবশ্যই শেয়ার করুন!
Like
4
0 Comments 0 Shares 1766 Views 0 Reviews