ভারতে সিসি লিমিটের কোন ব্যারিয়ার নাই, হিমালয় কন্যা নেপাল তার সাথের দেশ ভুটান সেখানেও নেই এইসব হানকি পানকি নিয়ম! প্রায় তো শুনি পৃথিবীর সবচেয়ে দামি রাস্তা নাকি বাংলাদেশ! কতো শতো যে নিয়ম তার বালাই নাই। ২০১৭ সালে শুনেছিলাম বাংলাদেশের প্রতিটা brta তে প্রতিদিন ৫ হাজার নাম্বার রেজিষ্ট্রেশন হয়! অদ্ভুত হলেও সত্যি কয়টা গাড়ি ফিটনেসবিহীন হবার কারনে ডাম্পিং ইয়ার্ডে নিয়ে যাই আমরা ? ঢাকার রাস্তার ৯৯% বাস / ট্রাক হচ্ছে ফিটনেস বিহীন, কালোধুয়া তো সেটা ২ স্ট্রোক বাইকের মতো ধুয়া না মারলে বুঝতে হবে সমস্যা আছে। যেহেতু আমি ঢাকা সাউথ জোনে থাকি এইখানের নিয়ম তো ওলি আউলিয়ার লেভেলে নিয়ে গেছে। লেগুনা মিনি বাস এক্টার ও লুকিং গ্লাস নাই রাস্তা ব্লক করে জ্যাম লাগিয়ে যাত্রী উঠায়।
এই যে এতো বড় বাজেটের মেয়র হানিফ ফ্লাইওভার ফলাফল কি!! গুলিস্তান অথবা শনির আখরা থেকে বাস উঠলে এই ফ্লাইওভারে হুট হাট ব্রেক করে যাত্রী উঠায় নামায়! তারা কি একবারও চিন্তা করেছে পিছনের গাড়ি / বাইক কনট্রোল করতে পারবে কিনা?
মাঝে মাঝে তো দেখাযায় উলটা পথ ধরে সরকারি গাড়ি আসতে!! শর্টকাট পলিসি আরকি।
নিয়ম তারাই বানায় আবার নিয়ম তারাই ভাংগে।
জনগণ ১ % নিয়ম ভাংবেনা যদি নীতিনির্ধারকেরা ঠিক থাকে। আমরা দেশের টাকা চুরি করে ফুলে- ফেপে বেগম পাড়ায় মিলিয়ন ডলারের ভিলা/ বাংলো কিনতে পারি কিন্তু সাধারণ জনগণের নিত্যদিনের চলাচলের জন্য একটা বাহনের জন্য সৌদি আরবের নিয়ম বানিয়ে ফেলি। এই যে আমাদের টাকার পদ্মা ব্রিজ কেনো বন্ধ হইছে কেউ কি জানেন? ওই পারের একজন মাফিয়া আছেন যার একটা আংগুলের ইশারায় দক্ষিণ বংগ চলে বাইক চললে সাধারণ পাব্লিক তো বাইকেই চলবে কে যাবে বাসে করে ওইপার? আমাদের সবার উচিত যার যার অবস্থান থেকে ভয়েস রাইস করা। এইভাবে চলতে থাকলে এই ইন্ডাস্ট্রি একদিন ধ্বংস হয়ে যাবে। অনেক সুযোগ আছে এই দেশে শুধুমাত্র নীতিনির্ধারকেরাই আমাদের জিম্মি করে রেখে দিয়েছেন নানান অযুহাত দেখিয়ে।
আমাদের দেশটা খুবই ছোট ঢাকার যে কোন প্রান্ত থেকে ৫০০ কি.মি. গেলেই কাটাতারের বেড়া পাবেন। এই দেশে Cbu আর Ckd তে কতো পার্সেন্ট সরকারকে দেই আমরা একটু স্ট্যাডি করলেই যানতে পারবো। যদি আমরা Skd অথবা ম্যানুফেকচারিংয়ে যাই তাহলে কতো যাবে সেটাও আমরা সকলেই জানি।
খুব খুউউউব জানতে ইচ্ছা করে এই যে ভদ্রলোকেরা চেয়ার-টেবিলে বসে হাইয়ার সিসির বুলি আওরান আপ্নারা কয়জন বাইক চালাতে পারেন?
ভারতে সিসি লিমিটের কোন ব্যারিয়ার নাই, হিমালয় কন্যা নেপাল তার সাথের দেশ ভুটান সেখানেও নেই এইসব হানকি পানকি নিয়ম! প্রায় তো শুনি পৃথিবীর সবচেয়ে দামি রাস্তা নাকি বাংলাদেশ! 🇧🇩 কতো শতো যে নিয়ম তার বালাই নাই। ২০১৭ সালে শুনেছিলাম বাংলাদেশের প্রতিটা brta তে প্রতিদিন ৫ হাজার নাম্বার রেজিষ্ট্রেশন হয়! অদ্ভুত হলেও সত্যি কয়টা গাড়ি ফিটনেসবিহীন হবার কারনে ডাম্পিং ইয়ার্ডে নিয়ে যাই আমরা ? ঢাকার রাস্তার ৯৯% বাস / ট্রাক হচ্ছে ফিটনেস বিহীন, কালোধুয়া তো সেটা ২ স্ট্রোক বাইকের মতো ধুয়া না মারলে বুঝতে হবে সমস্যা আছে। যেহেতু আমি ঢাকা সাউথ জোনে থাকি এইখানের নিয়ম তো ওলি আউলিয়ার লেভেলে নিয়ে গেছে। লেগুনা মিনি বাস এক্টার ও লুকিং গ্লাস নাই রাস্তা ব্লক করে জ্যাম লাগিয়ে যাত্রী উঠায়। এই যে এতো বড় বাজেটের মেয়র হানিফ ফ্লাইওভার ফলাফল কি!! গুলিস্তান অথবা শনির আখরা থেকে বাস উঠলে এই ফ্লাইওভারে হুট হাট ব্রেক করে যাত্রী উঠায় নামায়! তারা কি একবারও চিন্তা করেছে পিছনের গাড়ি / বাইক কনট্রোল করতে পারবে কিনা? মাঝে মাঝে তো দেখাযায় উলটা পথ ধরে সরকারি গাড়ি আসতে!! শর্টকাট পলিসি আরকি। নিয়ম তারাই বানায় আবার নিয়ম তারাই ভাংগে। জনগণ ১ % নিয়ম ভাংবেনা যদি নীতিনির্ধারকেরা ঠিক থাকে। আমরা দেশের টাকা চুরি করে ফুলে- ফেপে বেগম পাড়ায় মিলিয়ন ডলারের ভিলা/ বাংলো কিনতে পারি কিন্তু সাধারণ জনগণের নিত্যদিনের চলাচলের জন্য একটা বাহনের জন্য সৌদি আরবের নিয়ম বানিয়ে ফেলি। এই যে আমাদের টাকার পদ্মা ব্রিজ কেনো বন্ধ হইছে কেউ কি জানেন? ওই পারের একজন মাফিয়া আছেন যার একটা আংগুলের ইশারায় দক্ষিণ বংগ চলে বাইক চললে সাধারণ পাব্লিক তো বাইকেই চলবে কে যাবে বাসে করে ওইপার? আমাদের সবার উচিত যার যার অবস্থান থেকে ভয়েস রাইস করা। এইভাবে চলতে থাকলে এই ইন্ডাস্ট্রি একদিন ধ্বংস হয়ে যাবে। অনেক সুযোগ আছে এই দেশে শুধুমাত্র নীতিনির্ধারকেরাই আমাদের জিম্মি করে রেখে দিয়েছেন নানান অযুহাত দেখিয়ে। আমাদের দেশটা খুবই ছোট ঢাকার যে কোন প্রান্ত থেকে ৫০০ কি.মি. গেলেই কাটাতারের বেড়া পাবেন। এই দেশে Cbu আর Ckd তে কতো পার্সেন্ট সরকারকে দেই আমরা একটু স্ট্যাডি করলেই যানতে পারবো। যদি আমরা Skd অথবা ম্যানুফেকচারিংয়ে যাই তাহলে কতো যাবে সেটাও আমরা সকলেই জানি। খুব খুউউউব জানতে ইচ্ছা করে এই যে ভদ্রলোকেরা চেয়ার-টেবিলে বসে হাইয়ার সিসির বুলি আওরান আপ্নারা কয়জন বাইক চালাতে পারেন?
Like
21
0 Reacties 0 aandelen 537 Views 0 voorbeeld