• Like
    2
    0 Comments 0 Shares 321 Views 0 Reviews
  • Like
    2
    0 Comments 0 Shares 313 Views 0 Reviews
  • Like
    1
    0 Comments 0 Shares 306 Views 0 Reviews
  • Like
    1
    0 Comments 0 Shares 307 Views 0 Reviews
  • ২০২১ সালের যে লক্ষ্য নির্ধারণ করেছিলাম সেটা আমরা পূরণ করেছি। এখন আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশে উন্নীত করা। সেই বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশ থেকে আমরা স্মার্ট বাংলাদেশে চলে যাবো। স্মার্ট বাংলাদেশ
    রূপকল্প বাস্তবায়নের জন্য চারটি ভিত্তি নির্ধারণ করা হয়েছে - স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট এবং স্মার্ট
    সোসাইটি।

    “তারুণ্যের শক্তি, বাংলাদেশের উন্নতি”; এবং আমরা সেই
    কাজটাই করে যাচ্ছি। বাংলাদেশের এই অগ্রযাত্রা তরুণদের
    হাত ধরেই এগিয়ে যাবে। ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের
    সৈনিক হিসেবে প্রত্যেক তরুণ নিজেকে স্মার্ট সিটিজেন
    হিসেবে গড়ে তুলবে, এই প্রত্যাশা করছি।

    - মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা
    ২০২১ সালের যে লক্ষ্য নির্ধারণ করেছিলাম সেটা আমরা পূরণ করেছি। এখন আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশে উন্নীত করা। সেই বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশ থেকে আমরা স্মার্ট বাংলাদেশে চলে যাবো। স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের জন্য চারটি ভিত্তি নির্ধারণ করা হয়েছে - স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট এবং স্মার্ট সোসাইটি। “তারুণ্যের শক্তি, বাংলাদেশের উন্নতি”; এবং আমরা সেই কাজটাই করে যাচ্ছি। বাংলাদেশের এই অগ্রযাত্রা তরুণদের হাত ধরেই এগিয়ে যাবে। ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের সৈনিক হিসেবে প্রত্যেক তরুণ নিজেকে স্মার্ট সিটিজেন হিসেবে গড়ে তুলবে, এই প্রত্যাশা করছি। - মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা
    Like
    10
    2 Comments 0 Shares 44 Views 0 Reviews
  • প্রেসার কুকারে রান্নার ৫ টিপস

    কেবল মাংস কিংবা ডাল সেদ্ধ করতেই কী কাজে লাগে প্রেসার কুকার? মোটেই নয়! প্রেসার কুকার দিয়ে যেমন ভাত রান্না করে ফেলা যায়, তেমনি বানিয়ে ফেলা যায় পারফেক্ট কেকও। জেনে নিন এমনই কিছু টিপস।


    ১। ডিম ও আলু একসঙ্গে দিয়ে দিন প্রেসার কুকারে। আলুর খোসা ছাড়িয়ে অর্ধেক করে নেবেন। এমনভাবে পানি দিন যেন ডিম অর্ধেক ডুবে থাকে। পানিতে লবণ মেশাবেন না। লবণ দিলে ডিম ফেটে যাবে। মাঝারি আঁচে ১টি সিটি ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। সিটি উঠলে চুলা বন্ধ করে দিন।

    ২। কেকের মোল্ড নেই? খুব সহজে প্রেসার কুকারেই বানিয়ে ফেলতে পারেন কেক। এজন্য বাটার পেপার বিছিয়ে তেল ব্রাশ করে নিন। কেকের ব্যাটার ঢেলে ট্যাপ করে সমান করে নিন। প্রেসার কুকারের ঢাকনায় থাকা রাবার ও ভেন্ট ওয়েট খুলে তারপর আটকে দিন ঢাকনা। লো আঁচে ২০ থেকে ২৫ মিনিট বেক করুন।

    ৩। বিকেলে নাস্তায় পাস্তা বানাবেন ভাবছেন? মাত্র ৫ মিনিটেই রান্না করে ফেলতে চাইলে প্রেসার কুকারে সেদ্ধ করে নিন পাস্তা। এজন্য পাস্তা ও সবজি কুচি দিন প্রেসার কুকারে। পরিমাণ মতো পানি, লবণ ও অল্প তেল দিয়ে উচ্চতাপে একটি সিটি ওঠা পর্যন্ত রাখুন চুলায়। সিটি উঠে গেলে চামচের সাহায্যে ভেন্ট ওয়েট উঁচু করে বাকি প্রেসার রিলিজ করে দিন। নামিয়ে ঢাকনা খুলে দিন।

    ৪। ডাল সেদ্ধ বসালে প্রেসার কুকার উপচে পড়ে যাওয়ার মতো সমস্যা হয় প্রায় সময়েই। ডাল, পানি, লবণ, হলুদ ও তেল দিয়ে প্রেসার কুকার চুলায় বসানোর আগে ভেন্ট ওয়েটের নিচের অংশে কয়েক ফোঁটা তেল দিয়ে দিন। এরপর মাঝারি আঁচে চুলায় বসান। উপচে পড়বে না প্রেসার কুকার।

    ৫। খুব সহজে প্রেসার কুকারে ভাত রান্না করে ফেলতে পারেন। এজন্য ২ কাপ চাল ধুয়ে দিয়ে দিন। ২ কাপ চালের জন্য ৪ কাপ পানি দেবেন। ঢাকনা লাগিয়ে উচ্চ তাপে চুলায় বসিয়ে দিন। দুট/তিনটি সিটি উঠলে নামিয়ে ফেলুন।

    প্রেসার কুকারে রান্নার ৫ টিপস🔴 কেবল মাংস কিংবা ডাল সেদ্ধ করতেই কী কাজে লাগে প্রেসার কুকার? মোটেই নয়! প্রেসার কুকার দিয়ে যেমন ভাত রান্না করে ফেলা যায়, তেমনি বানিয়ে ফেলা যায় পারফেক্ট কেকও। জেনে নিন এমনই কিছু টিপস। ১। ডিম ও আলু একসঙ্গে দিয়ে দিন প্রেসার কুকারে। আলুর খোসা ছাড়িয়ে অর্ধেক করে নেবেন। এমনভাবে পানি দিন যেন ডিম অর্ধেক ডুবে থাকে। পানিতে লবণ মেশাবেন না। লবণ দিলে ডিম ফেটে যাবে। মাঝারি আঁচে ১টি সিটি ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। সিটি উঠলে চুলা বন্ধ করে দিন। ২। কেকের মোল্ড নেই? খুব সহজে প্রেসার কুকারেই বানিয়ে ফেলতে পারেন কেক। এজন্য বাটার পেপার বিছিয়ে তেল ব্রাশ করে নিন। কেকের ব্যাটার ঢেলে ট্যাপ করে সমান করে নিন। প্রেসার কুকারের ঢাকনায় থাকা রাবার ও ভেন্ট ওয়েট খুলে তারপর আটকে দিন ঢাকনা। লো আঁচে ২০ থেকে ২৫ মিনিট বেক করুন। ৩। বিকেলে নাস্তায় পাস্তা বানাবেন ভাবছেন? মাত্র ৫ মিনিটেই রান্না করে ফেলতে চাইলে প্রেসার কুকারে সেদ্ধ করে নিন পাস্তা। এজন্য পাস্তা ও সবজি কুচি দিন প্রেসার কুকারে। পরিমাণ মতো পানি, লবণ ও অল্প তেল দিয়ে উচ্চতাপে একটি সিটি ওঠা পর্যন্ত রাখুন চুলায়। সিটি উঠে গেলে চামচের সাহায্যে ভেন্ট ওয়েট উঁচু করে বাকি প্রেসার রিলিজ করে দিন। নামিয়ে ঢাকনা খুলে দিন। ৪। ডাল সেদ্ধ বসালে প্রেসার কুকার উপচে পড়ে যাওয়ার মতো সমস্যা হয় প্রায় সময়েই। ডাল, পানি, লবণ, হলুদ ও তেল দিয়ে প্রেসার কুকার চুলায় বসানোর আগে ভেন্ট ওয়েটের নিচের অংশে কয়েক ফোঁটা তেল দিয়ে দিন। এরপর মাঝারি আঁচে চুলায় বসান। উপচে পড়বে না প্রেসার কুকার। ৫। খুব সহজে প্রেসার কুকারে ভাত রান্না করে ফেলতে পারেন। এজন্য ২ কাপ চাল ধুয়ে দিয়ে দিন। ২ কাপ চালের জন্য ৪ কাপ পানি দেবেন। ঢাকনা লাগিয়ে উচ্চ তাপে চুলায় বসিয়ে দিন। দুট/তিনটি সিটি উঠলে নামিয়ে ফেলুন। 🖤
    Like
    Yay
    63
    3 Comments 0 Shares 31 Views 0 Reviews
  • ha ha ha ...... :)
    ha ha ha ...... :)
    Like
    Haha
    2
    0 Comments 0 Shares 290 Views 0 Reviews
  • Like
    5
    0 Comments 1 Shares 321 Views 0 Reviews
  • কথা কিন্ত সত্যি বলেছেন।।।
    কথা কিন্ত সত্যি বলেছেন।।।🙂🙂
    Like
    Haha
    Yay
    11
    3 Comments 0 Shares 62 Views 0 Reviews
  • Like
    1
    0 Comments 0 Shares 282 Views 0 Reviews