রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত ভিডিও থেকে নেওয়া এই ছবিতে প্লেসেতস্ক কসমোদ্রোমে অনুষ্ঠিত রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহারের দায়িত্বে থাকা বাহিনীগুলোর মহড়ায় ইয়ার্স আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের চিত্র দেখা যাচ্ছে। ছবি: রয়টার্স
 

রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহারের দায়িত্বে থাকা বাহিনীর মহড়া পর্যবেক্ষণ করলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ বার্তা সংস্থা আরআইএর বরাত দিয়ে আল–জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ক্রেমলিনের এক বিবৃতিতে বলা হয়েছে, সশস্ত্র বাহিনীর সুপ্রিম কমান্ডার ইন চিফ ভ্লাদিমির পুতিনের নেতৃত্বের আওতায় স্থল, নৌ ও আকাশপথে কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহারের দায়িত্বে থাকা বাহিনীগুলোর মহড়া অনুষ্ঠিত হয়েছে। মহড়ায় ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে।

রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত ফুটেজে দেখা গেছে, একটি নিয়ন্ত্রণকক্ষে মহড়া পর্যবেক্ষণ করছেন পুতিন।

এদিকে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত কয়েকটি দেশের গোয়েন্দাপ্রধানদের সঙ্গে বৈঠকে পুতিন বলেছেন, ইউক্রেনের ‘ডার্টি বোমা’ ব্যবহারের পরিকল্পনার বিষয়ে অবগত রয়েছে রাশিয়া। তিনি বলেন, বিশ্বব্যাপী ও এই অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়ার অনেক ঝুঁকি রয়েছে। পরিস্থিতি মোকাবিলায় গুরুত্বপূর্ণ অবকাঠামো স্থাপনাগুলো ঘিরে নিরাপত্তা জোরদার করতে হবে।

‘ডার্টি বোমা’ কী?
ডার্টি বোমায় ইউরেনিয়ামের মতো তেজস্ক্রিয় উপাদান থাকে। সাধারণ বোমার মতো দেখতে এই বোমার বিস্ফোরণ ঘটানো হলে তেজস্ক্রিয় উপদান বাতাসে ছড়িয়ে পড়ে।

বিবিসি বলছে, ডার্টি বোমায় পারমাণবিক বোমার মতো উচ্চ মাত্রায় পরিশোধিত তেজস্ক্রিয় উপাদান দরকার হয় না। হাসপাতাল, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এমনকি গবেষণাগার থেকে তেজস্ক্রিয় উপাদান নিয়ে এ ধরনের বোমা তৈরি করা যায়। এর ফলে এগুলো পারমাণবিক অস্ত্রের চেয়ে অনেক কম খরচে ও অল্প সময়ে তৈরি করা সম্ভব হয়। এসব বোমা একটি সাধারণ গাড়ির পেছনে বহন করা যায়।

এই বোমার বিস্ফোরণে তেজস্ক্রিয়তা ছড়িয়ে সংস্পর্শে আসা ব্যক্তিদের ক্যানসারের মতো গুরুতর শারীরিক সমস্যা দেখা দেয়। কোনো জনগোষ্ঠীকে এই বোমার লক্ষ্যবস্তু করা হলে, তাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ ধরনের বোমার বিস্ফোরণ ঘটানো হলে আশপাশের বড় একটি এলাকা পুরোপুরি পরিত্যক্ত ঘোষণা করতে হবে।

ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টসের হিসাবে এ ধরনের একটি বোমায় ৯ গ্রাম কোবাল্ট–৬০ এবং ৫ কেজি টিএনটি থাকলে এবং সেটি যদি নিউইয়র্কের ম্যানহাটানে বিস্ফোরিত হয়, তাহলে পুরো শহর কয়েক দশকের জন্য বসবাসের অযোগ্য হয়ে পড়বে।